রবিবার, ০৪ অক্টোবর ২০১৫

শিক্ষা ক্ষেত্রে নৈরাজ্য সৃষ্টি করে জাতিকে মেধাশুন্য করার পায়তারা করছে সরকার

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, জনগণের সার্বিক অধিকার হরণ করেও সরকারের প্রতিহিংসা মিটছে না। এখন শিক্ষা ক্ষেত্রে নৈরাজ্য সৃষ্টি করে জাতিকে মেধাশুন্য করার পায়তারা করছে সরকার।

তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবিরের মাসিক সেক্রেটারিয়েট বৈঠকে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন। সেক্রেটারী জেনারেল আতিকুর রহমানের পরিচালনায় এসময় সেক্রেটারিয়েট সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

তিনি বলেন, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ স্তম্ভগুলোকে ধ্বংস করার পর সরকার এখন শিক্ষা ব্যবস্থা ধ্বংস করতে উঠে পড়ে লেগেছে। লাখো শিক্ষার্থীর ভবিষ্যৎ নষ্ট করতে একের পর এক নৈরাজ্য সৃষ্টি করে চলেছে। স্কুল কলেজ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সর্বত্রই আজ নৈরাজ্য বিরাজমান। যার একটি নিকৃষ্ট নমুনা হল প্রশ্নপত্র ফাঁস। জেএসসি ও জেডিসি পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁসের মাধ্যমে এই কলঙ্কময় অধ্যায়ের সূচনা হয়। সম্প্রতি মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয় এবং সবচেয়ে লজ্জাজনক বিষয় হলো ফাঁসকৃত প্রশ্নের ফলাফলকে সরকার বৈধতা দিয়েছে। যার মাধ্যমে যোগ্য ও মেধাবী শিক্ষার্থীদের চরম ভাবে অবমাননা করে তাদের উজ্জল ভবিষ্যৎকে গভীর অন্ধকারে ঠেলে দেয়া হয়েছে। এমনকি ন্যায্য দাবী নিয়ে শান্তিপূর্ণ কর্মসূচি পালনের সময় মেধাবীদের উপর বর্বর হামলা চালানো হয়েছে। অথচ প্রশ্ন ফাঁসের প্রতিটি ঘটনার সাথে সরকারী দলের লোকজনের সরাসরি সম্পৃক্ততা প্রমাণ হয়েছে। কিন্তু রহস্যজনক ভাবে সরকার বরাবরই অপরাধীদের আড়াল করে যাচ্ছে।

শিবির সভাপতি বলেন, প্রতিটি ক্যাম্পাসে সরকার দলীয় ছাত্রসংগঠন ধারাবাহিক তান্ডব চালাচ্ছে। এভাবে চলতে থাকলে দেশের শিক্ষাব্যবস্থা ভেঙ্গে পড়বে। শিক্ষাঙ্গনে সরকারের প্রত্যক্ষ মদদে চলমান সন্ত্রাস আজ দানবীয় রূপ নিয়েছে। এই জাতি বিনাসী তৎপরতা কার স্বার্থে জনগন তা জানতে চায়।

তিনি আরও বলেন, রাষ্ট্রীয় শক্তির মদদে জাতি ধ্বংসের পায়তারার এমন নজির পৃথিবিতে বিরল। আমরা বলব, অনেক হয়েছে, এবার থামুন। অবিলম্বে মেডিকেল শিক্ষার্থীদের যৌক্তিক দাবী মেনে নিয়ে নতুন পরীক্ষার ব্যবস্থা করে মেধার ভিত্তিতে ভর্তির সুযোগ করে দিতে হবে। ভবিষ্যতে প্রশ্নপত্র ফাঁসের এমন ঘটনার পূণরাবৃত্তি যেন না ঘটে তার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে হবে। প্রতিটি ক্যাম্পাসে শিক্ষার সুষ্ঠ পরিবেশ নিশ্চিত করতে হবে।

সংশ্লিষ্ট