রবিবার, ২৩ আগস্ট ২০১৫

সুশিক্ষার মাধ্যমে ইসলামী সমাজ বিনির্মাণে ছাত্রশিবির অগ্রণী ভূমিকা পালন করবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেছেন, মানুষের সার্বিক অধিকার রক্ষায় সুশিক্ষা ও কল্যাণময় সমাজ প্রতিষ্ঠার বিকল্প নেই। তাই সুশিক্ষার মাধ্যমে ইসলামী সমাজ বিনির্মাণে ছাত্রশিবির অগ্রণী ভূমিকা পালন করবে। তিনি আজ রাজধানীর এক মিলনায়তেন ছাত্রশিবির ঢাকা অঞ্চল উত্তরের সদস্য শিক্ষাশিবিরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শিক্ষাশিবিরে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক মোবারক হোসেন।

শিবির সভাপতি বলেন, নৈতিকতা বর্জিত শিক্ষা ব্যবস্থায় গঠিত নেতৃত্ব জাতির জন্য কল্যাণ নয় বরং অভিশাপে পরিণত হয়। যা জাতি হারে হারে টের পাচ্ছে। আজকে যারা রাষ্ট্রের গুরুত্বপূর্ণ পদে বসে দূর্নীতি করে জনগণকে অধিকার বঞ্চিত করছেন তারা সবাই শিক্ষিত। একই ভাবে যারা বিচারের নামে অবিচার, মানুষের অধিকার হরণ, সত্যর বিরুদ্ধে অপপ্রচার, গণতন্ত্র ধ্বংস, দেশ ও জাতির বিরুদ্ধে ষড়যন্ত্র এবং বাতিল আদর্শের রাজনীতি করছে তারাও বেশির ভাগই শিক্ষিত। শুধু মাত্র নৈতিকতা সম্পন্ন সুশিক্ষাকে ধারণ করতে না পারায় এরা জাতির জন্য অশান্তির কারণ হয়ে দেখা দিয়েছে। সমাজ কলুষিত হয়ে পড়েছে। ঘটছে একের পর এক পৈচাশিক ও লোমহর্ষক ঘটনা। এই অবস্থা থেকে উত্তরণের একমাত্র পথ সুশিক্ষায় শিক্ষিত হয়ে ইসলামী সমাজ বির্নিমাণ।

তিনি আরও বলেন, জাতির মধ্যে দ্রুত সুশিক্ষা ছড়িয়ে দিতে পারে রাষ্ট্র শক্তি। কিন্তু তারাই বাতিল আদর্শের অনুসারী এবং সকল অশান্তি ও অপকর্মের মূল। কিন্তু ইসলামী সমাজ প্রবর্তন ছাড়া মানুষের অধিকার রক্ষা সম্ভব নয়। তাই ইসলামী মূল্যবোধের আলোকে সুশিক্ষার মূল দায়িত্ব ছাত্রশিবিরকে পালন করতে হবে। জাতিকে সৎ, দক্ষ ও দেশ প্রেমিক নাগরীক উপহার দিতে নিজেদের ও ছাত্রসমাজকে সুশিক্ষায় শিক্ষিত করতে ছাত্রশিবির প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এই প্রচেষ্টার মাত্রা আরও বৃদ্ধি করতে হবে। সব বাঁধা পেরিয়ে ছাত্রশিবির সুশিক্ষার মাধ্যমে ইসলামী সমাজ বিণির্মানে প্রচেষ্টা চালিয়ে যাবে ইনশাআল্লাহ।

সংশ্লিষ্ট