শনিবার, ০৮ আগস্ট ২০১৫

সর্বোচ্চ সফলতা অর্জনে কুরআনের আলোকে জীবন গঠন করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেছেন, সকল বাধা মাড়িয়ে মেধাবীদের এগিয়ে যেতে হবে। সাথে সাথে সর্বোচ্চ সফলতা অর্জনে মেধাবীদের কুরআনের আলোকে জীবন গঠন করতে হবে। তিনি আজ রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব আয়োজিত এইচ এস সি ও আলীম পরিক্ষায় জিপিএ ৫ প্রাপ্তদের জন্য সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি এম শামিম ও সেক্রেটারী শরিফুল ইসলামের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সাহিত্য সম্পাদক মোবারক হোসেন।

শিবির সভাপতি বলেন, অভিভাবক, শিক্ষক ও মেধাবীদের নিরলস প্রচেষ্টার ফল এই সাফল্য। তাদের আজকের এই সাফল্যে জাতি আনন্দিত। কিন্তু একই সাথে নানা শঙ্কাও বিরাজ করছে। কেননা একজন মেধাবী যদি নৈতিকতার সাথে চূড়ান্ত সফলতায় পৌছাতে না পারে তাহলে সেই মেধাবী জাতির জন্য অভিশাপে পরিণত হয়, যা ইতিমধ্যেই প্রমাণ হয়েছে। অন্যদিকে তাদের নৈতিকতা সম্পন্ন হয়ে উঠার পর্যাপ্ত পরিবেশ সমাজ ও রাষ্ট্র দিতে পারেনি। উল্টো মেধাবীদের সম্ভাবনাময় ভবিষ্যৎ ধ্বংস করে দেয়ার জন্য প্রয়োজনীয় সব উপাদানই রাষ্ট্রীয় মদদে সমাজে বিদ্যামান। সুতরাং প্রকৃত সফলতা অর্জনের জন্য এই প্রতিকূল পরিবেশকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহণ করতে হবে। আর কুরআনের আলোকে জীবন গঠনই সেই চ্যালেঞ্জ মোকাবেলার একমাত্র পথ।

তিনি আরও বলেন, মেধাবীদের প্রতি জাতির প্রত্যাশা অনেক বেশি। জাতি আর কোন সম্ভাবনাকে ধ্বংসের পথে দেখতে চায়না। অথচ সমাজে ধ্বংস দিকেই আহবানই বেশি। আর আল কুরআনের অনুস্বরণই সকল অশুভ হাতছানি থেকে রক্ষা করে মেধাবীদের লক্ষ্যপানে এগিয়ে নিয়ে যেতে পারে। কুরআনকে জীবনের পাথেয় বানাতে পারলে সকল ধ্বংস থেকে নিজেদের রক্ষা করে নিজেদের দুনিয়া ও আখিরাতের সর্বোচ্চ সফলতায় পৌছাতে পারবে মেধাবীরা। ছাত্রশিবিরও আগামীর সম্ভাবনাকে সফলতায় পৌছে দিতে কুরআনের আলোকে ছাত্রদের জীবন গঠনের জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

সংশ্লিষ্ট