রবিবার, ০৯ আগস্ট ২০১৫

সমাজ পরিবর্তনের কারিগর হিসেবে নিজেদের প্রস্তুত করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, নব্য জাহিলিয়াতের এ ভয়ানক অবস্থা থেকে জাতিকে মুক্তি দিতে সমাজ পরিবর্তন করতে হবে। তাই সমাজ পরিবর্তনের কারিগর হিসেবে নিজেদের প্রস্তুত করতে হবে। তিনি আজ ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা আয়োজিত বাছাইকৃত সাথী শিক্ষাশিবিরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। শাখা সভাপতি এম শামিমের সভাপতিত্বে ও সেক্রেটারী শরিফুল ইসলামের পরিচালনায় সমাবেশে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় এইচআরডি সম্পাদক মসরুর হোসাইন, শাখার সাবেক সভাপতি রেজাউল হক রিয়াজ, মহানগরী উত্তরের সভাপতি জারিফ দাইয়্যান।


সেক্রেটারী জেনারেল বলেন, সমাজ ও রাষ্ট্রে এমন সব নৃশংস এবং অমানবিক ঘটনা ঘটছে যাতে শান্তি প্রিয় মানুষ আঁতকে উঠছে। নিষ্ঠুর কায়দায় শিশু, নারী, ছাত্র, হত্যা, গুম, অপহরণ, অবিচার, নির্যাতন আইয়্যামে জাহিলিয়াতকেও হার মানাচ্ছে। বর্বরতা নৃশংসতা সমাজের নিত্যদিনের বিষয়ে পরিণত হয়েছে। সভ্য সমাজের বৈশিষ্ট দিন দিন হারিয়ে যাচ্ছে। দু:খজনক ভাবে রাষ্ট্র শক্তি বেশির ভাগ ক্ষেত্রেই এসব নারকীয়তায় মূল ভূমিকা পালন করছে। ফলে সমাজের শান্তি প্রিয় মানুষ গভীর শঙ্কা নিয়ে জীবন যাপন করছে। দিন দিন সকল শ্রেণী পেশার মানুষ ঘরে বাইরে অনিরাপদ হয়ে পড়ছে। সমাজ পরিবর্তন ছাড়া এ বিভীষিকাময় অবস্থা থেকে মুক্তি পাওয়া সম্ভব নয়।


তিনি আরও বলেন, সভ্য সমাজের দাবীদার হয়ে আমরা এই করুণ অবস্থা চলতে দিতে পারিনা। এর জন্য প্রয়োজন সৎ ও যোগ্য নেতৃত্ব। এই নেতৃত্বের অভাব পূরণের দায়িত্ব ছাত্রশিবিরকেই নিতে হবে। নিজেদেরকে সমাজ পরিবর্তনের কারিগর হিসেবে গড়ে তোলতে হবে। তাই ছাত্রশিবিরের নেতাকর্মীদের কুরআনের আলোকে দুনিয়া ও আখেরাতের সর্বোচ্চ যোগ্যতা সম্পন্ন করে গড়ে তোলাকে অগ্রাধিকার দিতে হবে।

সংশ্লিষ্ট