বৃহস্পতিবার, ০৬ আগস্ট ২০১৫

বৃক্ষরোপনকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে

রাজধানীসহ সারা দেশে বৃক্ষরোপন অভিযান

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক ইয়াছিন আরাফাত বলেন, দেশকে প্রাকৃতিক বিপর্যয় থেকে রক্ষায় বৃক্ষরোপন অভিযান সফল করতে হবে। কিন্তু এতে সবার অংশ গ্রহণ জরুরী। তাই বৃক্ষরোপন অভিযানকে সামাজিক আন্দোলনে পরিণত করতে হবে। তিনি ছাত্রশিবির ঢাকা মহানগরী উত্তর আয়োজিত কেন্দ্র ঘোষিত ‘বৃক্ষরোপণ অভিযান-২০১৫’ উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী পরবর্তি সমাবেশে এসব কথা বলেন। শাখা সভাপতি তারিক হাসানের পরিচালনায় এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

তিনি বলেন, দেশে যখন প্রাকৃতিক বিপর্যয় হয় তখন তার কুফল সকল শ্রেণী পেশার মানুষকে ভোগ করতে হয়। সুতরাং বৃক্ষরোপন করা সবারই দায়িত্ব। যদিও রাষ্ট্রীয় উদ্যোগ এক্ষেত্রে সব চেয়ে বেশি ভূমিকা পালন করতে পারত। কিন্তু সরকারের পক্ষ থেকে বৃক্ষরোপনের জন্য তেমন কোন উল্লেখযোগ্য উদ্যোগ জাতি দেখেনি। তাই বলে আমরা আমাদের দায়িত্ব অবহেলা করতে পারিনা। দেশের প্রতি দায়িত্ববোধ থেকেই আমাদের বৃক্ষরোপন অভিযান সফল করতে হবে। শুধু নিজেরা নয় সমাজের সকল শ্রেণী পেশার মানুষকে এ কাজে উৎসাহ ও অংশ গ্রহণ করাতে হবে। বৃক্ষরোপনকে সামাজিক আন্দোলনে পরিণত করতে পারলে অল্প সময়ের ব্যবধানেই গাছে গাছে সবুজ দেশ গড়া সম্ভব।

তিনি আরও বলেন, প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলা ও অর্থনৈতিক উন্নয়নে গাছ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে বুঝতে পেরেও সরকার এ বিষয়টিকে গুরুত্ব দিচ্ছেনা। বরং সরকারী কর্মকর্তা ও দলীয় লোকদের দ্বারা অবৈধ বন এবং রাস্তার পাশের গাছ উজার হচ্ছে। কিন্তু সরকার তা বন্ধে তেমন কোন কার্যকর উদ্যোগ গ্রহণ করছে না। ছাত্রশিবির দেশ ও জাতির প্রতি দায়িত্ববোধ থেকে প্রতিবছরই বৃক্ষরোপন কর্মসূচি গ্রহণ করে আসছে। এ বছরও নেতাকর্মীরা সারাদেশে ১০ লক্ষের বেশি গাছের চারা রোপন ও বিতরণের উদ্যোগ নেয়া হয়েছে। ছাত্রশিবিরের এই উদ্যোগে অংশ গ্রহণ করার জন্য আমি সর্ব স্তরের ছাত্রদেরকে আহবান জানাচ্ছি।

উল্লেখ্য, এ বছর ১ই আগষ্ট থেকে ৭ আগষ্ট পর্যন্ত বৃক্ষরোপণ অভিযান কর্মসূচি ঘোষনা করেছে ছাত্রশিবির। কর্মসূচি সফল করতে সারাদেশে সকল জনশক্তি একটি করে ফলজ, বনজ ও ঔষধী গাছের চারা রোপণ ও দুটি করে গাছের চারা বিতরণ করবে। এছাড়া বৃক্ষ নিধন রোধে জনসচেতনা তৈরী, স্থানীয় পত্রিকায় বিজ্ঞাপন, বৃক্ষ রোপনে উদ্বুদ্ধ করণের জন্য বর্ণাঢ্য র‌্যালি, ব্যানার, ফেষ্টুন ও ষ্টিকার লাগানোর মাধ্যমে কর্মসূচি পালন করবে ছাত্রশিবির।
ঢাকা মহানগরী পূর্ব
গাছের চারা বিতরণ ও রোপনের মাধ্যমে কর্ম সূচি পালন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক কেন্দ্রীয় সভাপতি ড. রেজাউল করিম। এসময় শাখা সভাপতি এম শামিম, সেক্রেটারী শরিফুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

ঢাকা মহানগরী পশ্চিম
রাজধানীতে বর্ণাঢ্য র‌্যালীর মাধ্যমে কর্মসূচি পালন করে ছাত্রশিবির ঢাকা মহানগরী পশ্চিম শাখা। মিরপুর এলাকায় শাখা সভাপতি সুলতান মাহমুদের পরিচালনায় র‌্যালীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় বিতর্ক সম্পাদক মো. আসাদুল্লাহ।

সিলেট মহানগরী
বৃক্ষরোপন ও বিতরণের মাধ্যমে কর্মসূচি পালন করে ছাত্রশিবির সিলেট মহানগরী শাখা। সকাল ১১টায় সিলেট মহানগরীতে গাছের চারা রোপন করেন কেন্দ্রীয় অর্থ সম্পাদক রাকিব মাহমুদ। এসময় শাখা সভাপতি আব্দুর রাজ্জাক, সেক্রেটারী মাশুক আহমেদসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

গাজিপুর মহানগরী
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃক্ষরোপণ ও বিতরণ করে ছাত্রশিবির গাজিপুর মহানগরী শাখা। শাখা সেক্রেটারী আহমেদ ইমতিয়াজের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় কলেজ কার্যক্রম সম্পাদক মহিউদ্দিন আহমেদ।

রাজশাহী মহানগরী
কেন্দ্রিয় কর্মসূচীর অংশ হিসেবে রাজশাহীতে বৃক্ষরোপন অভিযান পালন করেছে রাজশাহী মহানগরী ছাত্রশিবির। নগরীর হাতেমখাঁ এলাকায় চারা গাছ লাগানোর মাধ্যমে ৭ দিন ব্যাপী এই অভিযানের উদ্বোধন করেন কেন্দ্রিয় স্পোর্টস সম্পাদক মোঃ সাইদুর রহমান সাইদ।

রংপুর মহানরী
নগরীতে বৃক্ষরোপন ও বিতরণের মাধ্যমে কর্মসূচি পালন করে ছাত্রশিবির রংপুর মহানগরী শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সমাজসেবা সম্পাদক রাশেদুল হাসান রানা।

চাঁপাইনবাবগঞ্জ শহর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ শহর শাখায় বৃক্ষ রোপন ও বিতরণ কর্মসূচী পালন করা হয়। এতে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্পোর্টস সেক্রেটারী সাইদুর রহমান সাইদ।

টাংগাইল শহর
কেন্দ্র ঘোষিত বৃক্ষরোপণ কর্মসূচির অংশ হিসেবে গাছের চারা রোপন ও বিতরনের করে ছাত্রশিবির টাংগাইল শহর শাখা। কর্মসূচির উদ্বোধন করেন ঢাকা মহানগরী পূর্বের সভাপতি মনিরুজ্জামান শামীম।

বগুড়া শহর
বগুড়ার চারমাথা মাটিডালী এলাকায় বগুড়া শহর ছাত্রশিবিরের বৃক্ষরোপন কর্মসূচীর উদ্বোধন করেন কেন্দ্রীয় প্রকাশনা সম্পাদক সাজ্জাদ হুসাইন। এ সময় উপস্থিত ছিলেন বগুড়া শহর শিবিরের সাবেক সভাপতি হেদায়েতুল ইসলামসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

ময়মনসিংহ শহর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসাবে বৃক্ষরোপন, বিতরণ ও বর্ণাঢ্য র‌্যালীর আয়োজন করে ছাত্রশিবির ময়মনসিংহ শহর শাখা। সকাল ১১ টায় শহর শিবিরের সেক্রেটারি রেজাউল করিমের নেতৃত্বে নেতাকর্মীদের হাতে হাতে গাছের চারা নিয়ে র‌্যালীটি শহরের পায়রা চত্বর থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে জিলা স্কুল মোড়ে গিয়ে শেষ হয়।

ভোলা শহর
ছাত্রশিবির ভোলা শহর শাখার উদ্যোগে কেন্দ্রীয় কর্মসূচীর অংশ হিসেবে বৃক্ষরোপণ কর্মসূচীর উদ্বোধন করেন ভোলা শহর সভাপতি মোহাম্মদ মুশফিকুর রহমান। এসময় শাখার বিভিন্ন পর্যায়ের নেতকর্মীরা উপস্থিত ছিলেন।

কক্সবাজার শহর
কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে বৃক্ষরোপন ও বিতরণ করে ছাত্রশিবির কক্সবাজার শহর শাখা। সকাল ১০টায় শহরে গাছের চাড়া রোপন করেন শাখা সভাপতি জাহাঙ্গীর আলম।

দিনাজপুর শহর
গাছের চারা রোপন ও বিতরণের মাধ্যমে কর্মসূচি পালন করছে ছাত্রশিবির দিনাজপুর শহর শাখা। এতে নেতৃত্বদ দিচ্ছেন শাখা সেক্রেটারী আয়াতুল্লাহ।
কুমিল্লা বিশ্ববিদ্যালয়
ক্যাম্পাসে গাছের চারা রোপন ও বিতরণের মাধ্যমে কর্মসূচি পালন করছে ছাত্রশিবির কুমিল্লা বিশ্ববিদ্যালয় শাখা। এতে নেতৃত্ব দিচ্ছেন শাখা সভাপতি শাহাদাৎ হোসেন।

চাঁপাইনবাবগঞ্জ জেলা
ছাত্রশিবির চাঁপাইনবাবগঞ্জ জেলার উদ্যোগে বৃক্ষরোপন ও বিতরণ কর্মসূচী পালিত হয়েছে। জেলা সভাপতি আবু বকর সিদ্দিকের সভাপতিত্বে ও প্রচার সম্পাদক আল আমিন এর পরিচালনায় কর্মসূচীতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্পোর্ষ্টস সেক্রেটারি সাঈদুর রহমান সাঈদ।

নরসিংদী জেলা
ছাত্রশিবির নরসিংদী জেলা শাখার উদ্যোগে বৃক্ষরোপন ও চারা বিতরণ অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন নরসিংদী জেলা সভাপতি মু. আসাদুজ্জামান, জেলা সেক্রেটারী মু. জামাল উদ্দিন প্রমুখ নেতৃবৃন্দ।

কক্সবাজার জেলা
কক্সবাজার জেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ফলদ, বনজ ও ঔষুধিসহ বিভিন্ন প্রজাতির চারাগাছ রোপণের মধ্যদিয়ে কর্মসূচি পালন করছে ছাত্রশিবির কক্সবাজার জেলা শাখা। এতে নেতৃত্ব দিচ্ছেন জেলা সভাপতি সরওয়ার কামাল সিকদার।

নওগাঁ জেলা
জেলার সাপাহার, রাণীনগরসহ বিভিন্ন উপজেলায় বৃক্ষরোপন ও বিতরণ করে ছাত্রশিবির নওগা জেলা শাখা। এতে নেতৃত্বদেন শাখার সাবেক সভাপতি আতিকুর রহমানসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

চট্টগ্রাম জেলা দক্ষিণ
চট্টগ্রাম দক্ষিণ জেলার বাঁশখালীতে শিবিরের উদ্যোগে বৃক্ষরোপন অভিযান উদ্বোধন করেন জেলা শিবিরের সভাপতি জাওয়াদ মাহমুদ। আরো উপস্থিত ছিলেন জেলা শিবিরের স্কুল কার্যক্রম সম্পাদক মিছবাহুর রহমান, উপজেলা জামায়াতের কর্মপরিষদ সদস্য মাওলানা আজিজুর রহমান।

দিনাজপুর জেলা উত্তর
গাছের চারা রোপনের মাধ্যমে কর্মসূচি পালন করে ছাত্রশিবির দিনাজপুর জেলা দক্ষিণ শাখা। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শাখা সেক্রেটারী নাজমুল ইসলাম।

বিয়ানীবাজার উপজেলা
সপ্তাহব্যাপী বৃক্ষরোপণ কর্মসুচীর অংশ হিসেবে বিয়ানীবাজার উপজেলা পশ্চিম শিবিরের উদ্যোগে কর্মসুচীর উদ্বোধন করেন সিলেট জেলা পুর্ব সভাপতি হাবিবুল্লাহ দস্তগির। এসময় উপস্থিত ছিলেন শাখা সভাপতি রুহুল আমিন রুবেল ও সেক্রেটারি জহির আহমদ।

সংশ্লিষ্ট