শনিবার, ১১ জুলাই ২০১৫

যাকাতের কাপড় নিতে এসে মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ

আজ ভোর পাঁচটায় ময়মনসিংহ শহরের মোঃ শামীম তালুকদারের নূরানী জর্দা ফ্যাক্টরীতে যাকাতের কাপড় নিতে এসে প্রচন্ড হুড়াহুড়ি ও ভীড়ের চাপে পদদলিত হয়ে নারী শিশুসহ ২৭ জন নিহত এবং অর্ধশত নারী-পুরুষ আহত হওয়ার মর্মান্তিক ঘটনায় গভীর শোক প্রকাশ করেছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ শোকবার্তায় বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আব্দুল জব্বার ও সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, আজ ১০ জুলাই ভোর পাঁচটায় ময়মনসিংহ শহরের মোঃ শামীম তালুকদারের নূরানী জর্দা ফ্যাক্টরীতে যাকাতের কাপড় নিতে এসে প্রচন্ড- হুড়াহুড়ি ও ভীড়ের চাপে পদদলিত হয়ে ২৭ জন নিহত এবং অর্ধশত নারী-পুরুষ আহত হয়। যাকাতের কাপড় নিতে এসে দরিদ্র নারী ও শিশুদের এই মর্মান্তিক মৃত্যু অত্যন্ত বেদনাদায়ক। ধনীদের যাকাত দেয়া ফরজ। কিন্তু এই ভাবে যাকাত দেয়ার কোন বিধান ইসলামে নেই। অথচ ইসলামী বিধান অনুস্মরণ না করে এভাবে যাকাত দেয়ার ভ্রান্ত রেওয়াজ চালু থাকার কারণে প্রতিবছরই বাংলাদেশে এমন মর্মান্তিক দূর্ঘটনা ঘটছে। দরিদ্র মানুষদের এই নির্মম পরিণতিতে আমরা বাকরুদ্ধ। এ মর্মান্তিক দূর্ঘটনায় গোটা জাতি শোকাহত। আমরা এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষী ব্যক্তির বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ এবং ভবিষ্যতে যাতে এ ধরনের মর্মান্তিক ঘটনা আর না ঘটে সে জন্য প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের প্রতি আহবান জানাচ্ছি। একই সাথে নিহতদের পরিবার-পরিজনদের উপযুক্ত ক্ষতিপূরণ ও আহতদের সুচিকিৎসার ব্যবস্থা গ্রহণের জন্য আমরা সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানাচ্ছি।

যারা নিহত হয়েছেন আমরা তাদের রুহের মাগফিরাত কামনা করছি এবং তাদের শোক সন্তপ্ত পরিবার-পরিজনদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি।”

সংশ্লিষ্ট