রবিবার, ০৫ জুলাই ২০১৫

আলোকিত মানুষ গড়ার কারিগর হিসেবে নিজেদের তৈরী করতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, কুরআনের আলোকে আলোকিত মানুষ গড়াই ছাত্রশিবির লক্ষ্য ও উদ্দেশ্য। তাই দায়িত্বশীলদের আলোকিত মানুষ গড়ার কারিগর হিসেবে নিজেদের তৈরী করতে হবে।

তিনি আজ নারায়নগঞ্জের এক মিলনায়তনে ছাত্রশিবির নারায়নগঞ্জ জেলার থানা দায়িত্বশীল সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সমাবেশে আরও উপস্থিত ছিলেন ঢাকা মহাগরী পূর্বের সভাপতি এম শামিম, নারায়নগঞ্জ মহানগরী সভাপতি খালেদ মাহমুদসহ শাখার নেতৃবৃন্দ।

সেক্রেটারী জেনারেল বলেন, ব্যক্তি,সমাজ ও রাষ্ট্রে অশুভ কালো ছায়া গ্রাস করে ফেলেছে। নব্য জাহিলিয়াতের নগ্ন থাবায় মানবতা আজ ক্ষত বিক্ষত। সৃষ্টির সেরা জীব মানুষ আজ সবচেয়ে নিকৃষ্ট কাজটি করছে। বিশেষ করে মুসলীম সমাজে জাহিলিয়াতের চর্চা বিশ্ববাসীকে আরও হতাশ করেছে। অথচ এই মুসলীম জাতিই কুরআনের আলো দিয়ে বিশ্বকে আলোকিত করেছিল। ন্যায় ও সাম্য প্রতিষ্ঠা করেছিল অর্ধ পৃথিবি জুড়ে। ব্যক্তি সমাজ ও রাষ্ট্রসহ মানবজীবনের প্রতিটি অধ্যায় হয়েছিল কল্যাণময়। আজও মানুষ আছে, মুসলমান আছে। অভাব শুধু আলোকিত মানুষের। পবিত্র কুরআন আমাদের মাঝে থাকার পরও বেশির মানুষ অন্ধকার পথে হাটবে তা কুরআনের সৈনিকরা মেনে নিতে পারেনা।
তিনি আরও বলেন, যারা কুরআন থেকে দূরে রয়েছে তাদের কাছ থেকে জাতির জন্য কল্যাণ কিছু আশা করা বৃথা। কিন্তু আমরা যারা কুরআনকে জীবনের পাথেয় হিসেবে ধারণ করেছি তাদের কাছে জাতির প্রত্যাশা অনেক বেশি। তাই আলোকিত মানুষ গড়ার গুরুদায়িত্ব দায়িত্বশীলদেরকেই নিতে হবে। তার আগে নিজেদের মধ্যে কুরআন প্রতিষ্ঠা করতে হবে। সমসাময়িক বিষয়ে পর্যাপ্ত জ্ঞান অর্জন করতে হবে। সর্বোচ্চ যোগ্যতাকে কাজে লাগিয়ে ছাত্রজনতার কাছে কুরআনের আহবান পৌছে দিতে হবে। অসীম ধৈর্য্যের সাথে ছাত্রসমাজকে কুরআনের পথে পরিচালিত করার আপ্রান চেষ্টা চালাতে হবে। কুরআনের আলোকে আলোকিত মানুষ গড়তে যত ত্যাগ স্বীকার করা দরকার করতে হবে।

সংশ্লিষ্ট