বৃহস্পতিবার, ০২ জুলাই ২০১৫

যোগ্যতা ও সহমর্মিতা দিয়ে ছাত্রসমাজের হৃদয়ে জায়গা করে নিতে হবে


বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, জোর জবরদস্তি নয় ছাত্রসমাজকে কুরআনের পথে আহবান করতে হবে সঠিক পন্থায়। দাওয়াতি কাজকে সর্বোচ্চ সফলতায় পৌঁছাতে ছাত্রশিবির নেতাকর্মীদের চারিত্রিক মাধুর্যতা, যোগ্যতা ও সহমর্মিতা দিয়ে ছাত্রসমাজের হৃদয়ে জায়গা করে নিতে হবে।
তিনি আজ কুমিল্লার এক মিলনায়তনে ছাত্রশিবির কুমিল্লা জেলা দক্ষিণের দিনব্যাপী সাথী শিক্ষাশিবিরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। জেলা সভাপতি আব্দুর রব ফারুকীর পরিচালনায় ও সেক্রেটারি আমজাদ হোসাইন রুমনের ব্যবস্থাপনায় শিক্ষাশিবিরে আরো উপস্থিত ছিলেন কেন্দ্রীয় শিক্ষা সম্পাদক এম এইচ সোহেল, কুমিল্লা মহানগরীর সভাপতি মু. শাহ্ আলম।

সেক্রেটারী জেনারেল বলেন, ছাত্রসমাজকে ব্যবহার করে রাজনৈতিক ফায়দা হাসিলের জন্য বিভিন্ন ফাঁদ পাতা হয়েছে। দলীয় ও সরকারী মদদে ছাত্রদেরকে চাঁদাবাজী, টেন্ডারবাজী, মাদক ব্যবসা, বেহায়াপনা, জবরদখল ও একের অপরের বিরুদ্ধে লেলিয়ে দেয়া হচ্ছে। আর দুঃখজনক ভাবে ছাত্রদের একটি অংশ স্বার্থান্বেষী মহলের ফাঁদে পা দিয়ে যাচ্ছে। ফলে তারা নিজেদের ভবিষ্যৎ যেমন ধ্বংস করছে তেমনি প্রতিবন্ধকতা সৃষ্টি করছে অন্য ছাত্রদের আত্মগঠনে। তাদের অপকর্মের কারণেই ছাত্রদের কপালে আজ চাঁদাবাজ, মাদকসেবী, ধর্ষণকারী ও বিভিন্ন কলঙ্কের দাগ লেগেছে। যেখানে ছাত্রদের নিয়ে অভিভাবক ও জাতি স্বপ্ন দেখার কথা সেখানে তারা আজ শঙ্কিত। যা ছাত্রসমাজের জন্য বড় লজ্জার বিষয়। কিন্তু এ অবস্থা চলতে দেয়া যায়না। জাতি ও আগামী প্রজন্মকে রক্ষার স্বার্থে এ অবস্থার উত্তরণ ঘটাতে হবে।

তিনি আরও বলেন, ছাত্রশিবির ছাত্রসমাজকে অশুভ হাতছানি থেকে রক্ষা করে আলোর পথে পরিচালিত করতে দৃঢ় প্রতিজ্ঞ। আগামী প্রজন্মকে রক্ষা করতে হলে কুরআনের আলোকে তাদের আলোকিত করার কোন বিকল্প নেই। এই জন্য ছাত্রশিবিরের প্রতিটি নেতাকর্মীকে ছাত্রসমাজের হৃদয়ে জায়গা করে নিতে হবে। আর ছাত্রসমাজের হৃদয়ে জায়গা করে নিতে হলে নিজেদের সর্বোচ্চ যোগ্যতা সম্পন্ন করে গড়ে তুলতে হবে। ছাত্রদের যেকোন সমস্যায় সহযোগীর ভূমিকা পালন করতে হবে। বিপদ আপদে সহমর্মিতার হাত বাড়িয়ে দিতে হবে। মনে রাখতে হবে, কুরআনের পথে ছাত্রসমাজকে আহবান হতে আমাদের একচুল পরিমাণ বিচ্যুত হওয়ার সুযোগ নেই। আর সেই আহবান হবে কোন ফাঁদ পেতে নয় বরং যোগ্যতা, সহমর্মিতা ও ভালবাসার মাধ্যমে।

 

সংশ্লিষ্ট