বুধবার, ০১ জুলাই ২০১৫

জনকল্যাণমূলক কাজে প্রতিটি জনশক্তিকে এগিয়ে আসতে হবে

বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জব্বার বলেন, জনকল্যাণ মূলক কাজ ইসলামী আন্দোলনকে এগিয়ে নিয়ে যাওয়ার অন্যতম উপায়। তাই সংগঠনকে দ্রুত অগ্রসর করতে হলে জনসেবামূলক কাজে প্রতিটি জনশক্তিকে এগিয়ে আসতে হবে ।
তিনি নোয়াখালীর এক মিলনায়তনে ছাত্রশিবির নোয়াখালী অঞ্চলের দায়িত্বশীল সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সমাবেশে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্কুল কার্যক্রম সম্পাদক মতিউর রহমান।

শিবির সভাপতি বলেন, ছাত্রশিবিরের কর্মপদ্ধতির একটি হলো জনে জনে দাওয়াতী কাজের মাধ্যমে কুরআনের আহবান পৌছে দেয়া। আর মানুষের কাছাকাছি পৌছাতে জনকল্যাণমূলক কাজ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কিন্তু এ কাজ নির্দিষ্ট কোন দায়ীত্বশীল বা জনশক্তি দিয়ে সম্পন্ন করা সম্ভব নয় বরং প্রতিটি জনশক্তিকে একেক জন রাহবারে পরিণত হতে হবে। কুরআনের দাওয়াত নিয়ে নিজের পরিবার থেকে শুরু করে সমাজের প্রতিটি শ্রেণী পেশার মানুষের কাছে যেতে হবে। কুরআনের পথে চলতে তাদের উৎসাহিত করতে হবে। সাধ্যমত বিপদে আপদে এগিয়ে আসতে হবে। জনগণের সুখে দুঃখে অংশিদার হতে হবে। এ কাজ শুধু দায়িত্বশীলদের দিয়ে হবে না। বরং প্রতিটি জনশক্তিকে সম্পৃক্ত করতে হবে। ফলে সমাজ সেবায় জনশক্তি অভ্যস্থ হয়ে উঠবে। এর মাধ্যমে সমাজে ছাত্রশিবিরের প্রতি মানুষের আস্থা ও সহমর্মিতা যেমন বাড়বে তেমনি জনশক্তিরাও অশুভ হাতছানী থেকে বেঁচে থাকতে পারবে।

তিনি আরও বলেন, মুসলমানদের শ্রেষ্ঠ সময় পবিত্র মাহে রমজান চলছে। কুরআন চর্চা ও অনুসরণের জন্য এ মাসের চেয়ে উত্তম সময় আর নেই। তাই মাহে রমজানকে সর্বস্তরের জনশক্তির জন্য প্রশিক্ষণের মাস হিসেবে যথাযথ ভাবে কাজে লাগাতে হবে। পরিকল্পিত ভাবে কুরআন চর্চা বৃদ্ধি করতে হবে। একই সাথে নফল ইবাদত ও সমাজ সেবার কাজে গুরুত্ব দিতে হবে। আর এসব কাজে জনশক্তিদের সম্পৃক্ততা বৃদ্ধি করতে দায়িত্বশীলদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

 

সংশ্লিষ্ট