শনিবার, ২৩ মে ২০১৫

আল-কোরআনের শিক্ষা বিস্তৃত করার মাধ্যমে ছাত্রসমাজকে অবক্ষয় থেকে রক্ষা করতে হবে


বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, সমাজে সামাজিক অবক্ষয় মহামারী আকার ধারণ করেছে। সকল শ্রেণীর পেশার মানুষই এই অবক্ষয়ের কালো থাবার শিকার হয়ে চলেছে। এই জাহিলিয়াত রোধ করতে হবে। আল-কোরআনের শিক্ষা বিস্তৃত করার মাধ্যমে ছাত্রসমাজকে অবক্ষয় থেকে রক্ষা করতে হবে ।
তিনি আজ দুপুর ২টায় রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির ঢাকা মহানগরী পূর্ব শাখার থানা দায়িত্বশীল শিক্ষা শিবিরে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। এসময় শাখা সভাপতি এম শামিম, সেক্রেটারী শরিফুল ইসলামসহ বিভিন্ন থানার দায়িত্বশীলরা উপস্থিত ছিলেন।


শিবির সেক্রেটারী জেনারেল বলেন, সামাজিক অনাচার ও অবক্ষয়ে জাতি এখন ভীত সন্ত্রস্থ। বিশেষ করে নারী নির্যাতন, ধর্ষণ, মাদক সন্ত্রাস অশালিনতা ভয়ঙ্কর রুপ ধারণ করেছে। আজও মানুষ নামের পশুরা রাজধানীতে এক বোনকে প্রকাশ্য দিবালোকে রাস্তা থেকে ধরে নিয়ে ধর্ষণ করেছে। সম্প্রতি বর্ষবরণ অনুষ্ঠানে ঢাবি, জবি, জাবি, কৃবিতে নারী, ছাত্রী ও শিক্ষিকার উপর যে প্রকাশ্য যে নিপিড়ণ চালানো হয়েছে তাকে জাতি স্তম্ভিত ও ভীত হয়ে পড়েছে। এসব লম্পটদের কাছ থেকে অবুঝ শিশুরা পর্যন্ত রেহাই পাচ্ছেনা। যা বিশ্ব দরবারে দেশের মান মর্যাদা ধুলায় মিশিয়ে দিয়েছে। আরও লজ্জাজনক বিষয় হলো এসব অপকর্মে জড়িতের বেশির ভাগই ছাত্র। ইতিমধ্যেই একাধিক বিশ্ববিদ্যালয় থেকে নারীদের উপর যৌন হয়রানির অভিযোগে সরকার দলীয় ছাত্রসংগঠনের একাধিক নেতাকর্মীকে বহি:স্কার করা হয়েছে। জবি’তে শিক্ষিকা নির্যাতনকারী ছাত্রলীগ নেতার শাস্তির দাবীতে ঝাড়– মিছিল করেছে ছাত্রছাত্রীরা। ছাত্রনামধারী এসব লম্পটদের লাম্পট্য ও সন্ত্রাস ছাত্রসমাজের গৌরবময় ইতিহাসকে কলঙ্কিত করছে বার বার। আর সবাই কথার ফুলঝুড়ি দিয়ে দায়িত্ব পালন শেষ করলেও কাজের কাজ কেউ করছে না।


তিনি আরও বলেন, বিশ্ব দরবারে মাথা উচু করা এ জাতিকে বার বার কলঙ্কিত হতে দিতে পারিনা। জাতির এই অবক্ষয় থেকে রক্ষা করতে পারে একমাত্র আল কুরআনের শিক্ষা ও তার আলোকে জীবন গঠন। এটা সবাই বুঝলেও হীন স্বার্থের কারণে তা এড়িয়ে যাওয়ার প্রবণতার কারণে অবক্ষয় প্রতিরোধ যাচ্ছেনা। কিন্তু সবাই এড়িয়ে গেলেও আমরা যারা কুরআনকে বুকে ধারণ করে তা বাস্তবায়নে শপথ গ্রহণ করেছি তাদের বসে থাকার সুযোগ নেই। সামাজিক অবক্ষয়ের এই ¯্রােত রুখতে না পারলে অচিরেই জাতি ধ্বংসের অতল গহ্বরে নিমজ্জিত হবে। সুতরাং যত অপপ্রচার বা বাধাই আসুক না কেন, কুরআনের আলোকে ছাত্রসমাজের জীবন গঠন করার এই মিশন থেকে বিরত থাকার সুযোগ নেই। কুরআনের আলোকে ছাত্রসমাজের জীবন গঠন করতে পারলে এক দিকে যেমন অবক্ষয় রোধ করা যাবে তেমনি জাতি পাবে তার কাঙ্খিত নাগরীক।

সংশ্লিষ্ট