শুক্রবার, ২২ মে ২০১৫

আধুনিক জাহিলিয়াত মোকাবেলায় মাদ্রাসা ছাত্রদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে


বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, আইয়্যামে জাহিলিয়াত আধুনিক জাহিলিয়াতে রুপ নিয়ে আবারও জমিনকে গ্রাস করেছে। এই অবস্থার উত্তরণ ঘটাতে হবে। আধুনিক জাহিলিয়াত থেকে জাতিকে মুক্তি করতে মাদ্রাসা ছাত্রদেরকেই অগ্রণী ভূমিকা পালন করতে হবে।


তিনি আজ দুপুর ২টায় রাজধানীর এক মিলনায়তনে ছাত্রশিবির ঢাকা বিভাগের মাদ্রাসা দায়িত্বশীলদের নিয়ে আয়োজিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। কেন্দ্রীয় মাদ্রাসা কাযক্রম সম্পাদক মু. নুরুল হকের পরিচালনায় এতে আরও উপস্থিত ছিলেন, মাওলানা আবু বকর সিদ্দিক, মাওলানা মোস্তাফিজুর রহমান, মাওলানা আলাউদ্দিন প্রমূখ।


শিবির সেক্রেটারী জেনারেল বলেন, প্রায় সারে চৌদ্দশত বছর আগে রাসূল (স.) এর জন্মের পূর্বের আইয়্যামে জাহিলিয়াত যুগের ন্যায় এখনও নারীদের অধিকারের নামে পন্যের মত ব্যবহার করা হচ্ছে। চলছে ভয়ঙ্কর নারী নিপিড়ণ। ইসলাম যেখানে নারীকে পুরুষের সহযোগি ও অর্ধাঙ্গিনি বানিয়েছে সেখানে আজকের জাহিলিয়াতের প্রেতাতœারা তাদেরকে পুরুষের প্রতিপক্ষ বানাতে চাইছে। মাদক ও অশালিনতা দিয়ে যুবক তরুণদের ধ্বংস করার পায়তারা চলছে। অন্যদিকে অর্থনৈতিক শোষণ, রাজনৈতিক নিপিড়ণ, সামাজিক অনাচার ভয়ঙ্কর রুপ ধারণ করেছে। চলছে সত্য পথের আহবানকারীদের উপর নানা কায়দায় জুলুম নির্যাতন। সত্যকে মিথ্যা দিয়ে ঢেকে দেয়ার সর্বগ্রাসী অপতৎপরতা অব্যাহত আছে। এ সবই জাহিলিয়াতের স্পষ্ট নিদর্শন।


তিনি আরও বলেন, আইয়্যামে জাহিলিয়াতকে যে কুরআন দিয়ে বিদায় করা হয়েছিল ছিল সেই কুরআন আজও আছে। প্রয়োজন শুধু কুরআনের ধারকদের সেই চ্যালেঞ্জ গ্রহণ করা। এক্ষেত্রে মাদ্রাসা ছাত্রদেরকেই আধুনিক জাহিলিয়াতের চ্যালেঞ্জ মোকাবেলায় অগ্রণী ভূমিকা পালন করতে হবে। আর সেই চ্যালেঞ্জ মোকাবেলার মূল অস্ত্র হবে আল কুরআন। সুতারাং বসে থাকার সুযোগ নেই। যার যার অবস্থান থেকে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যেতে হবে। নিজেদেরকে দুনিয়া ও আখিরাতের যোগ্যতা সম্পন্ন করে গড়ে তুলতে হবে। নিজেরা যেমন জাহিলিয়াতের হাতছানি থেকে বাঁচতে হবে তেমনি পরিবার ও সমাজকেও বাঁচাতে হবে। সকল শ্রেণী পেশার মানুষের কাছে কুরআনের আহবান পৌছে দিতে হবে। কুরআনের আলোকে জীবন গড়তে সবাইকে উদ্ধুদ্ধ করতে হবে। কুরআনের আলোকে সবার জীবন গড়তে পারলেই জাহিলিয়াত পরাজিত হবে।

সংশ্লিষ্ট