বুধবার, ২২ এপ্রিল ২০১৫

নিজেদের অযোগ্যতা এবং আসল অপরাধীদের আড়াল করতেই প্রলাপ বকছে পুলিশ

আশুলিয়ায় ব্যাংক ডাকাতির ঘটনার সাথে ছাত্রশিবিরকে জড়ানোর পুলিশি অপচেষ্টার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছে বাংলাদেশ ইসলামী ছাত্রশিবির।

এক যৌথ প্রতিবাদ বার্তায় ছাত্রশিবিরের কেন্দ্রীয় সভাপতি আবদুল জববার ও সেক্রেটারী জেনারেল আতিকুর রহমান বলেন, আশুলিয়ায় ব্যাংক ডাকাতির ঘটনার সাথে ছাত্রশিবিরকে জড়িয়ে পুলিশ যে বক্তব্য দিয়েছে তা কোন সুস্থ ও স্বাভাবিক মস্তিস্ক থেকে এসেছে বলে দেশবাসী মনে করেনা। মূলত অবৈধ সরকারের মত তাদের সেবাদাস দায়ীত্বহীন কিছু পুলিশও বিবেকের দরজায় তালা দিয়ে সব কিছুতে শিবির খুজতে ব্যস্ত। যার আর আরেকটি নিকৃষ্ট উদাহরণ পুলিশের এই ভারসাম্যহীন মিথ্যাচার। পুলিশের মিথ্যা বানোয়াট বক্তব্যে উল্লেখিত বোরহান মৃধা ছাত্রশিবিরের কেউ না এবং তথাকথিত জিহাদী বইও তাদের পরিকল্পিত সংযোজন।

এখন পর্যন্ত এ ঘটনার সুষ্ঠ তদন্তই শেষ হয়নি। এই সাজানো বক্তব্য প্রদানকারী ঢাকা রেঞ্জের ডিআইজি এসএম মাহফুজুল হক নুরুজ্জামান তার দায়িত্বশীল অবস্থান থেকে নয় বরং রাজনৈতিক অবস্থান থেকে এই দায়িত্বহীন বক্তব্য দিয়েছেন। মূলত ব্যাংককে নিরাপত্তার দেয়ার কথা ছিল পুলিশের। কিন্তু ডাকাতরা দ্বীর্ঘ সময় ধরে ডাকাতি ও হত্যা যজ্ঞ চালালেও রহস্যময় কারণে সেখানে পুলিশের কোন ভূমিকা ছিলনা। বরং জনগণ মসজিদে ঘোষনা দিয়ে ডাকাতদের প্রতিরোধ ও আটক করেছে। যা পুলিশের দায়িত্বহীন অবস্থানকে দেশবাসীর কাছে আরেকবার তুলে ধরেছে। পুলিশ কেন ডাকাতদের প্রতিহত করেনি, নাকি ডিআইজি নিজেই কোন ভাবে এর সাথে জড়িত তা নিয়ে জনমনে প্রশ্ন দেখা দিয়েছে। আর এই ব্যর্থতা ও আসল অপরাধিদের আড়াল করতে একটি বিশেষ মহলের ইশারায় এখানে পরিকল্পিত ভাবে ছাত্রশিবিরকে জড়ানোর অপচেষ্টা করছে পুলিশ।

নেতৃবৃন্দ বলেন, পুলিশের উচ্চ পদস্থ কর্মকর্তার এমন কান্ডজ্ঞানহীন বক্তব্য দেশবাসীর সামনে পুলিশ প্রশাসনকে আরো বিতর্কিত করে তুলছে। প্রায়ই পুলিশের কিছু কর্মকর্তা আওয়ামী নেতৃবৃন্দের মতই বক্তব্য দিয়ে আসছে। আইন-শৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত থেকে এ ধরণের বক্তব্য প্রদান যে কত কান্ডজ্ঞানহীন, তা তারা বুঝেন বলে মনে হয় না। এ ধরণের বক্তব্যের কারণে প্রকৃত অপরাধীরা বার বার আড়ালে থেকে যাচেছ। আমরা মনে করি, সরকারের পোষ্য সন্ত্রাসীরা দেশজুড়ে যে নানা ধরণের অপকর্ম ঘটাচ্ছে তা জেনেশুনে ধামাচাপা দিতেই তিনি এ ধরণের বক্তব্য দিয়েছেন। কিন্তু এসব বক্তব্য দিয়ে সত্যকে আড়াল করা যাবে না। জনগন ছাত্রশিবিরের আদর্শিক অবস্থান সম্পর্কে যেমনভাবে জানেন,তেমনিভাবে সরকারের রাষ্ট্রীয় সন্ত্রাস ও সন্ত্রাসীদের পক্ষে অবস্থান সম্পর্কেও তারা সমানভাবে জানেন। কাজেই এ সকল মিথ্যাচার সংশ্লিষ্ট পুলিশ কর্মকর্তাদেরই লজ্জায় ফেলে দেবে।

নেতৃবৃন্দ আইন-শৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত থেকে মিথ্যাচার না করতে ও সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের গ্রেফতার করতে পুলিশের প্রতি আহ্বান জানান।

সংশ্লিষ্ট